• 1800-103-3893

    Mon to Sat – 9 AM – 7 PM
    Sundays – 9 AM to 5 PM

34511
page-template/template_concern_page.php

0
page-template/template_concern_page.php

ডার্মাটোসিস প্যাপুলোসা নাইগ্রা (Dermatosis papulosa nigra)(ডিপিএন)(DPNs): কারণ ও চিকিৎসা

Highlights

  • ডিপিএন ত্বকের উপর নিরীহ এক ধরণের ফোলা। তবে কসমেটিক (cosmetic) কারণে এটি দূর করতে চাইলে বিভিন্ন পদ্ধতি আছে। আধুনিক চিকিৎসাপদ্ধতি যেমন লেজার থেরাপি (laser therapy) বা ইলেক্ট্রোকটারী (electrocautery) এগুলিকে কার্যকর ও নিরাপদ ভাবে সরিয়ে দিতে পারে।

ত্বকের ডিপিএন কি?

ডার্মাটোসিস প্যাপুলোসা নাইগ্রা হল ত্বকের উপর ছোট কালো বা বাদামি বিন্দু যা চোখ ও গালের আশেপাশে দেখা যায়। শরীরের অন্যান্য অংশেও এগুলি দেখা যায়, যেমন গলায়, বুকে বা পিঠে। সেবরিক কেরাটোসিসের (seborrheic keratosis) একটি প্রকারভেদ হল এই ডার্মাটোসিস প্যাপুলোসা নাইগ্রা/ডিপিএন (DPN)। চিকিৎসা না করলেও এই ডিপিএন নিরীহ ফোলা রূপেই ত্বকে থেকে যায়।

বর্ণনা – বিন্দুগুলি মসৃণ, গোল এবং সমান হয় বা ত্বক থেকে ঝুলে পড়ে বা একটি বৃন্ত দ্বারা ত্বকের সাথে সংযোজিত থাকে (স্কিন ট্যাগ/skin tag-এর মত)। সাধারণতঃ এক থেকে পাঁচ মিমি মাপের হয়।
কাদের হয় – এটি একটু শ্যামবর্ণের ত্বকে বেশি দেখা যায় এবং আফ্রিকান-আমেরিকান ও এশিয়ান মানুষদের বেশি দেখা যায়। সাধারণতঃ বয়ঃসন্ধিকালে এর প্রথম আবির্ভাব হয়, কিন্তু তিন বছর বয়সী শিশুরও এটি হতে দেখা গেছে। ডিপিএন পুরুষদের তুলনায় মেয়েদের বেশি হয়।
উপসর্গ – এগুলিতে কোনো সমস্যা হয়না, এবং উপরে ক্রাস্টিং (crusting), স্কেলিং (scaling) বা ঘা হয়না। তবে যে ত্বকে বেশি ঘর্ষণ হয় সেরকম ত্বকে থাকলে জ্বালা বা প্রদাহ দেখা দিতে পারে। অনেকসময় তিলের (mole) মত দেখতে লাগে।

ডিপিএন ক্যান্সার নয়, সেভাবে কোনো বড় রোগই নয়। তবে এটি হয় কেন সেটি বোঝা প্রয়োজন। কি কি সম্ভাব্য কারণ হতে পারে জানতে পড়তে থাকুন।

ডিপিএন কেন হয়?

ডার্মাটোসিস প্যাপুলোসা নাইগ্রা হওয়ার সঠিক কারণ এখনও খুঁজে পাওয়া যায়নি। তবে কিছু সম্ভাব্য তত্ত্ব আছে, যেমন:
● বংশগত কারণ: বেশ কিছু গবেষণায় দেখা গেছে পরিবারে কারুর থাকলে ডিপিএন হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এর পিছনে জিনগত কারণ থাকতে পারে; ডিপিএনগুলিতে এফজিএফআর৩ জিনের মিউটেশন (FGFR3 gene mutation) দেখা গেছে।
● আল্ট্রাভায়োলেট রশ্মির প্রভাব: এই কালো বিন্দুগুলি অধিকাংশই আল্ট্রাভায়োলেট রশ্মি যেখানে লাগে সেই জায়গাগুলিতেই দেখা যায়, যেমন মাথা, ঘাড় ও শরীরের উপরের ভাগ।
● বয়স বাড়া: বয়স বাড়ার সাথে ডিপিএন সংখ্যায় ও মাপে বাড়তে পারে।

এই রোগটি চিহ্নিত করা (diagnosis)

একজন চর্মবিশেষজ্ঞ কালো বিন্দুগুলির চেহারা ও বিন্যাস দেখে ডিপিএন চিহ্নিত করতে পারেন। কখনও কখনও ডার্মোস্কোপি (dermoscopy), একটি নন-ইনভেসিভ (non-invasive) পরীক্ষা করে ডিপিএনকে অন্য কালো দাগের থেকে আলাদা করে চেনার প্রয়োজন হতে পারে। সাধারণতঃ অন্য কোনো ডায়াগনস্টিক (diagnostic) পরীক্ষার দরকার পড়ে না।

ব্যতিক্রম হিসেবে চর্মবিশেষজ্ঞ কখনও কখনও বায়োপসির (biopsy) উপদেশ দিতে পারেন। ওই ত্বক থেকে ছোট্ট এক টুকরো চামড়া কেটে মাইক্রোস্কোপের (microscope) তলায় ম্যালিগন্যান্ট (malignant) কোষ খোঁজা হয়।

আপনার কি ঝুঁকি আছে?

ডিপিএনের কালো দাগগুলি একান্তই ঝুঁকিহীন। তবে যদি মাপে বা সংখ্যায় হঠাৎ করে অনেক বেড়ে যায় তবে চিকিৎসকের দ্বারস্থ হওয়া উচিত।
যাদের ডিপিএন হওয়ার বেশি সম্ভাবনা তারা হলেন:
● আফ্রিকান-আমেরিকান জাতীয় ও শ্যামবর্ণ ত্বকের অধিকারী যে এশিয়ানরা
● যাদের পরিবারে কারুর ডিপিএন হওয়ার ইতিহাস আছে তাদের ডিপিএন হওয়ার জেনেটিক প্রবণতা থাকতে পারে।

ডিপিএন কিভাবে প্রতিরোধ করা যায়?

জেনেটিক কারণে ডিপিএন হলে প্রতিরোধ করা সম্ভব নয়। তবুও নিম্নলিখিত কাজগুলি করতে পারেন:
● দেহে সরাসরি আল্ট্রাভায়োলেট রশ্মি লাগানো থেকে যথাসম্ভব বিরত থাকুন।
● আপনার চর্মবিশেষজ্ঞ আপনাকে ৩০ বা আরো বেশি এসপিএফ (SPF) যুক্ত সানস্ক্রিন (sunscreen) নিয়মিত তিন ঘন্টা অন্তর ব্যবহার করতে বলতে পারেন। রোদে বেরোনোর অন্ততঃ ১৫ মিনিট আগে সানস্ক্রিন লাগানো উচিত। ডাক্তারকে জিজ্ঞাসা করে আপনার ত্বকের প্রকৃতি অনুযায়ী একটি সানস্ক্রিন বেছে নিন।

ঘরোয়া সমাধানে কোনো সাহায্য করা যায়?

ঘরোয়া সমাধান নিয়ে কোন পরীক্ষা করা থেকে বিরত থাকা উচিত, কারণ এগুলিতে ত্বকে ইরিটেশন (irritation) ও প্রদাহ (inflammation) দেখা দিতে পারে। সঠিকভাবে রোগ চিহ্নিত না করে নিজে পরিচর্যা করলে সারার বদলে রোগটি বেড়ে যেতে পারে।

ডিপিএন-এর চিকিৎসা কি?

অলিভা ক্লিনিকের সুনিপুণ চর্মবিশেষজ্ঞরা আপনার ডিপিএন সফলভাবে চিকিৎসা করতে পারবেন। তাঁরা অত্যাধুনিক মেডিকো-এস্থেটিক (medico-aesthetic) প্রক্রিয়ার মাধ্যমে আপনার ডিপিএন দূর করতে পারেন, যেমন:
● ইলেক্ট্রোকটারী (electrocautery) বা রেডিওফ্রিকোয়েন্সি (radiofrequency)
● লেজার থেরাপি, লং-পালসড নিওড়াইমিয়াম-ডোপড ইট্রিয়াম অ্যালুমিনিয়াম গারনেট (Long-pulsed Neodymium-doped Yttrium Aluminium Garnet) বা এনডি: য়াগ লেজারের (Nd: YAG laser)মাধ্যমে।
আপনার চর্মবিশেষজ্ঞ আপনার ত্বকের প্রকৃতি ও সমস্যার গুরুত্ব অনুযায়ী আপনাকে একটি উপযুক্ত চিকিৎসাপদ্ধতির পরামর্শ দিতে পারবেন।

আরোগ্যসম্ভাবনা (prognosis)

ডার্মাটোসিস প্যাপুলোসা নাইগ্রা একটি উপসর্গবিহীন ও নিরীহ ত্বকের রোগ। এতে দেহের স্বাস্থ্যের উপর কোনো প্রভাব পড়েনা। তবে ডিপিএন হলে আপনি সৌন্দর্য্যবৃদ্ধির সন্ধানে চিকিৎসা করাতে পারেন

 

ডিপিএন-এর সঠিক চিকিৎসার জন্য অলিভা স্কিন এবং হেয়ার ক্লিনিকে একজন অভিজ্ঞ চর্মবিশারদের সঙ্গে অ্যাপয়েন্টমেন্ট (appointment) বুক (book) করুন। ডিপিএন-এর কার্যকরী ও নিরাপদ চিকিৎসার পরামর্শ পেতে অলিভায় আসুন।

Want a callback?Please fill this form

Subscribe to Newsletter

Expert guide to flawless skin and nourished hair from our dermatologists!