34556
page-template/template_concern_page.php

0
page-template/template_concern_page.php

ত্বকের পিগমেন্টেশন (Pigmentation) সমস্যা: কারণ, উপসর্গ ও সমাধান

Highlights

  • ● ত্বকে পিগমেন্টেশন সাধারণভাবে কালচে ভাব হিসাবে দেখা যেতে পারে, অথবা মুখ ও শরীরের ত্বকে বিক্ষিপ্ত কালো ছোপ হিসাবে দেখা যেতে পারে।
  • ● এর পিছনে ভিতরের জেনেটিক (genetic) বা বাইরের কারণ, উভয়ই থাকতে পারে। এটি মহিলাদের বেশি হয়, তবে পুরুষদেরও হতে পারে।
  • ● পিগমেন্টেশন সমস্যা যে কোন রঙের ত্বকে হতে পারে। যেহেতু সূর্যালোক পিগমেন্টেশনের একটি বড় কারণ, এই সমস্যাটি এশিয়ার বাসিন্দা এবং নিরক্ষবৃত্তে (equatorial regions) থাকা মানুষজনের মধ্যে বেশি দেখা যায়।
  • ● এটি মধ্যবয়স্ক লোকদের মধ্যে বেশি দেখা যায় কারণ কিছু পিগমেন্টেশন বয়সের সাথে আরও বেড়ে যায়।

পিগমেন্টেশন কি?

ত্বক, চুল, মিউকাস মেমব্রেন (mucous membrane) এবং চোখের রেটিনার স্বাভাবিক রং আসে মেলানিন (melanin) পিগমেন্ট থেকে, যা তৈরি হয় মেলানোসাইট (melanocyte) নামে বিশেষ এক ধরণের কোষ থেকে। এই মেলানিন অতিরিক্ত পরিমাণে তৈরি হলে (হাইপারপিগমেন্টেশন)(hyperpigmentation) এর ফলে কালচে বিন্দু বা ছোপ বা ত্বকের বিবর্ণতা দেখা যেতে পারে। এটি ত্বকের রঙের উপর প্রভাব ফেলে যাতে ত্বকের রঙের অসামঞ্জস্য দেখা দেয়।

হাইপারপিগমেন্টেশন সাধারণতঃ বিক্ষিপ্তভাবে ত্বকের উপর প্রভাব ফেলে যাতে ত্বক কিছু জায়গায় বেশি কালো দেখায়। এই দাগগুলি বিভিন্ন মাপের হতে পারে এবং দেহের যে কোনো জায়গায় দেখা যেতে পারে। অতএব এই পিগমেন্টেশন সমস্যার সঠিক কারণ জানার জন্য একজন চর্মবিশেষজ্ঞ হলেন উপযুক্ত মানুষ।

ত্বকে পিগমেন্টেশন কেন হয়?

কিছু অভ্যন্তরীণ বা বাহ্যিক কারণে মেলানিন তৈরি বেড়ে গেলে ত্বকের পিগমেন্টেশনের সমস্যা দেখা যায়।

বাহ্যিক কারণ

● সূর্যালোকের প্রভাব- পিগমেন্টেশনের কারণ হতে পারে সূর্যালোক, বিশেষতঃ এর ইউভি এ রশ্মি (UVA), যা ত্বকের ভিতর অবধি পৌঁছে অতিরিক্ত মেলানিন তৈরি করতে পারে।

● ক্ষত- কোন বাইরের ক্ষত যেমন কেটে যাওয়া, রক্ত জমা, এমনকি ব্রণ, ভুলভাবে হেয়ার রিমুভাল (hair removal) বা ডিপাইলেটরি ক্রীম (depilatory cream-যা দিয়ে লোম সরানো যায়) ত্বকে প্রদাহ সৃষ্টি করে অতিরিক্ত মেলানিন উৎপন্ন করতে পারে।

● ওষুধ- কিছু বিশেষ ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া হিসাবে অবাঞ্ছিত পিগমেন্টেশন হতে পারে; সাধারণতঃ কেমোথেরাপি (chemotherapy), টেট্রাসাইক্লিন অ্যান্টিবায়োটিক (tetracycline antibiotic) ইত্যাদি।

● অ্যালার্জি- কসমেটিক্স (cosmetics), চুলের রং (dye) থেকে কন্ট্যাক্ট ডার্মাটাইটিস (contact dermatitis) হয়ে দাগ হতে পারে।

অভ্যন্তরীণ কারণ

● হরমোনের (hormone) ওঠানামা- শরীরে ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরনের পরিমাণ বেড়ে হরমোনের অসামঞ্জস্য হলে তার ফলে পিগমেন্টেশন হতে পারে। এই ধরণের পিগমেন্টেশনকে বলে মেচেতা (melasma), এটি গর্ভাবস্থা বা জন্মনিরোধক বড়ি খাওয়ার ফলে শুরু হতে পারে।

● বংশগত (hereditary)- বংশগত কারণ ত্বকের পিগমেন্টেশনের ক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করতে পারে। উদাহরণস্বরূপ, লেনটিজিন (lentigines) এক ধরণের পিগমেন্টেশন যা বংশগত মাল্টিসিস্টেম (multisystem) রোগগুলিতে দেখা যায়।

● অসুখ- কিছু বিশেষ রোগ যেমন অ্যাডিসন’স ডিসিস (Addison’s Disease) বা অন্য এন্ডোক্রিন (endocrine) রোগের ফলে দেহে হরমোনের তারতম্য হয়ে মেলানিন তৈরি বেড়ে যেতে পারে।

পিগমেন্টেশনের উপসর্গ

আপনি ত্বকের বিবর্ণতা লক্ষ্য করতে পারেন, বা কিছু জায়গায় ত্বকে কালো বা বাদামী ছোপ হয়েছে বলে খেয়াল করতে পারেন। সূর্যালোক লাগলে এই ছোপগুলি আরো গাঢ় হয়ে উঠতে পারে।

যেগুলি বেশি দেখা যায় এরকম কয়েক ধরণের পিগমেন্টেশন হল-

● ফ্রেকেলস- ফ্রেকেলস এক ধরণের পিগমেন্টেশন যা ত্বকে প্রায়ই সূর্যালোক লাগলে দেখা যেতে পারে। খোলা ত্বকে, যেমন মুখে ছোট গোলাকার বিন্দু হিসাবে দেখা যায়, এবং সাধারণতঃ একটু হালকা রঙের ত্বকের অধিকারীদের বেশি হয়। এর পিছনে বংশগত কারণও থাকতে পারে।

● প্রদাহ-পরবর্তী (post-inflammatory) হাইপারপিগমেন্টেশন- এটি কোনো ক্ষত হওয়ার পর যেমন কালশিটে পড়া, পুড়ে যাওয়া, ঘষে যাওয়া বা উগ্র রাসায়নিক দিয়ে চিকিৎসার পর ত্বকের প্রতিক্রিয়া হিসাবে দেখা যায়। ব্রণ হওয়ার পরেও লালচে, বাদামী বা কালো দাগ হিসাবে এটি প্রকাশ পেতে পারে।

● মেচেতা (melasma)- এটি এক ধরণের মুখের পিগমেন্টেশন যা গভীর স্তরগুলিতে দেখা যায়। এটি মহিলাদের বেশি হয়, গালে, নাকে, বা চোয়ালের ধারে অসমান বাদামী থেকে ছাই রঙের ছোপ দেখা দেয়।

● সানস্পট (sunspot)- সোলার লেনটিজিন (solar lentigine) নামেও খ্যাত এই পিগমেন্টেশন ছোট ছোট স্পষ্ট দাগ হিসেবে দেখা যায়। এগুলি রোদ লাগার ফলে হয় এবং এর তীব্রতা ও পরিমাণ ইউভি রশ্মি মেলানিনের উপর কতখানি প্রভাব ফেলতে পারে তার উপর নির্ভর করে।

চিহ্নিত করা (diagnosis)

একজন অভিজ্ঞ চর্মবিশেষজ্ঞ সঠিকভাবে পিগমেন্টেশনের প্রকৃতি চিহ্নিত করতে পারেন ও চিকিৎসাপদ্ধতি সম্পর্কে পরামর্শ দিতে পারেন। শুরুতে একবার চোখে দেখে পরীক্ষা, ডার্মাস্ক্যান (dermascan) বিশ্লেষণ বা কালো দাগের বায়োপসি (biopsy) করা হয়। চর্মবিশেষজ্ঞ আপনার মেডিক্যাল হিস্ট্রি (medical history), পরিবারের হিস্ট্রি খুঁটিয়ে দেখবেন এবং আরও প্রয়োজনীয় ত্বকের পরীক্ষা করে পিগমেন্টেশনের কারণটিকে সনাক্ত করবেন।

সাবধানে পরীক্ষা করার পর চর্মবিশেষজ্ঞ প্রায়ই একটি লাগানোর (topical) ওষুধ বা আধুনিক ত্বকের প্রক্রিয়ার পরামর্শ দেন যা উদ্দিষ্ট পিগমেন্টেশনের চিকিৎসায় কার্যকরী।

আপনার কি কোন ঝুঁকি আছে?

ত্বকের প্রকৃতি, ভৌগোলিক অবস্থান, বয়স বা মহিলা-পুরুষ নির্বিশেষে সকলেরই পিগমেন্টেশন সমস্যা হতে পারে; যদিও এশিয়াবাসীদের এটি একটু বেশি হয়। অধিকাংশ ক্ষেত্রে সূর্যালোকের প্রভাব পিগমেন্টেশনের জন্য দায়ী হয়। একটিমাত্র দিন রোদ লাগলেও ত্বকের ক্ষতি হতে পারে। যাদের বংশগত প্রবণতা আছে তাদের পিগমেন্টেশন বেশি হতে পারে। অতএব, সময়ে চিহ্নিত করা ও তাড়াতাড়ি চিকিৎসা করা এই সমস্যা সারাতে সাহায্য করতে পারে।

প্রতিরোধ ও চিকিৎসা

● সবসময় উচ্চ এসপিএফ (SPF) যুক্ত একটি ব্রড-স্পেকট্রাম সানস্ক্রিন (broad-spectrum sunscreen) ব্যবহার করবেন যা সূর্যের ইউভি এ ও ইউভি বি রশ্মি থেকে সুরক্ষা দেবে।

● একটি ভাল ত্বকের যত্নের রুটিন (routine) মেনে চলবেন যাতে পরিবেশ, পলিউশন (pollution) ও ময়লা থেকে হওয়া ক্ষতি এড়ানো যায়।

● প্রখর রোদের সময় টুপি বা রুমাল দিয়ে ঢেকে রাখবেন যাতে রোদ না লাগে।

ঘরোয়া সমাধান
আমরা কোনো ঘরোয়া সমাধানের পরামর্শ দিই না কারণ তাদের কার্যকারিতার কোন বৈজ্ঞানিক প্রমাণ নেই। উল্টে এটি ত্বককে ইরিটেট (irritate) করে চিকিৎসার মেয়াদ বাড়িয়ে দিয়ে পারে। উপযুক্ত ফলাফলের জন্য চিকিৎসাবিজ্ঞানের সাহায্য প্রয়োজন।

চিকিৎসা

● লাগানোর (topical) ওষুধ
● কেমিক্যাল পিল (chemical peel)
● কিউ-সুইচড এনডি য়াগ লেজার দিয়ে চিকিৎসা (Q-switched NdYAG laser therapy)

আরোগ্যসম্ভাবনা (prognosis)

ত্বকের পিগমেন্টেশন খুব গুরুতর রোগ না হলেও সময়ে চিকিৎসা না করলে বেড়ে যেতে পারে। ছোট কালো দাগ, ব্রণর দাগ ও সানস্পট লাগানোর ওষুধে হালকা হয়ে যেতে পারে, কিন্তু বেশি দাগ বা বিবর্ণতা হলে কিছু আধুনিক পদ্ধতি যেমন লেজার চিকিৎসার প্রয়োজন। একজন চর্মবিশেষজ্ঞ পিগমেন্টেশনের ব্যাপ্তি বুঝে আপনার পক্ষে সবচেয়ে উপযুক্ত চিকিৎসাপদ্ধতি নির্ধারণ করে দিতে পারবেন।

Want a callback?Please fill this form

Subscribe to Newsletter

Expert guide to flawless skin and nourished hair from our dermatologists!