UPTO 50% Off on All Services
Facts Checked

আইস পিক ব্রণর ক্ষতচিহ্নের ৮টি সেরা চিকিৎসা পদ্ধতি

Facts Checked

Speak To Our Expert

Please enter your contact information.

আইস পিক ক্ষতচিহ্ন এত গুরুত্বপূর্ণ মারাত্মক কারণ এগুলি ত্বকের গভীর অবধি প্রবেশ করে। এদের আকার গভীরতা সত্ত্বেও এখন কিছু সাম্প্রতিক চিকিৎসাপদ্ধতি এদের চিকিৎসায় সফল হয়েছে। এই অত্যাধুনিক চিকিৎসা পদ্ধতিতে আইস পিক ক্ষতচিহ্ন অনেকটাই কমে ত্বকের চেহারা সম্পূর্ণ বদলে দিতে পারে।

আইস পিক ক্ষতচিহ্ন কেন হয়?

আপনার কমেডোনগুলি (comedone-ব্রণের প্রথম অবস্থা) চিকিৎসা না করালে আইস পিক ক্ষতচিহ্নে পরিণত হয়। আপনি বেশি মাত্রায় ব্রণর সমস্যায় ভুগলে তার ফলে ক্ষতচিহ্ন দেখা দিতে পারে। আইস পিক ক্ষতচিহ্নের বৈশিষ্ট্য হল এগুলি সরু এবং গভীর ( মিমি পর্যন্ত) হয়, এবং এর কিনারাগুলি বরফ কাটার শাবলের (ice pick) মত ধারালো হয়। মুখে কমেডোন বেরোলে আমাদের ত্বকের কোলাজেনের (collagen) ক্ষতি হয়ে এই ধরণের ক্ষতচিহ্নের সৃষ্টি হয়। একবার ব্রণ হওয়ার পর আইস পিক ক্ষতচিহ্ন মুখ, নাক, কপাল গালের উপরদিকে দেখা দেয়। এই সমস্যা হলে তাড়াতাড়ি চর্মবিশেষজ্ঞর পরামর্শ নিয়ে উপযুক্ত চিকিৎসা করানো প্রয়োজন।

Read More: Treatment For Acne Scars And Pimple Marks

আইস পিক ক্ষতচিহ্নের সেরা চিকিৎসা কি?

আইস পিক ক্ষতচিহ্নের গভীরতার ফলে এদের চিকিৎসা করা শক্ত, ভাল ফলের জন্য একাধিক চিকিৎসাপদ্ধতি অনুসরণ করা প্রয়োজন। একজন চর্মবিশেষজ্ঞ আপনাকে উপযুক্ত পদ্ধতি বেছে নিতে সাহায্য করবেন ভাল উন্নতির জন্য সেটিকে কাস্টমাইজ (customise) করবেন। সবচেয়ে জনপ্রিয় চিকিৎসাপদ্ধতি গুলি হল:

১. আইস পিক ক্ষতচিহ্নের লেজার চিকিৎসা:

লেজার স্কিন রিসারফেসিং (laser skin resurfacing) আইস পিক ক্ষতচিহ্ন কমানোর জন্য সেরা চিকিৎসাগুলির মধ্যে একটি। চর্মবিশেষজ্ঞ ডাক্তার একটি উচ্চকম্পাঙ্কের লেজার রশ্মির সাথে অন্যান্য চিকিৎসাপদ্ধতি যোগ করে ত্বকের গভীরে গিয়ে আইস পিক ক্ষতচিহ্ন লক্ষ্য করে কাজ করেন। এতে চর্মবিশেষজ্ঞরা দুই ধরণের লেজার ব্যবহার করেন: এব্লেটিভ (ablative) ননএব্লেটিভ (non-ablative) এব্লেটিভ লেজার ত্বকের উপরের স্তরটি সরিয়ে দেয়, অন্যদিকে ননএব্লেটিভ লেজার ত্বকের উপরটিকে সুরক্ষিত রেখে নিচের স্তরগুলিকে উত্তপ্ত করে নতুন কোলাজেন তৈরি করায়। পিক্সেল (Pixel), একটি ফ্র্যাকশনেটেড আরবিয়াম য়াগ লেজার (fractionated erbium YAG laser) নিয়ন্ত্রিত ভাবে আণুবীক্ষণিক ক্ষত (micro-injuries) তৈরি করে চারপাশের ত্বককে সুরক্ষিত রাখে। এতে নতুন কোলাজেন তৈরি হয়ে ক্ষতচিহ্নের গভীরতা কমে যায়। ক্ষতচিহ্নের গভীরতার উপর নির্ভর করে আপনার চর্মবিশেষজ্ঞ এর সাথে অন্য চিকিৎসাপদ্ধতি যোগ করতে পারেন।

ক্ষতচিহ্নের চিকিৎসায় প্রধান লক্ষ্য হল ত্বকের উপরের স্তরটি সরিয়ে নিচের স্তরে কোলাজেন তৈরি করার, যা দিয়ে ত্বকের গর্তগুলি ভরাট করা যায়। পিক্সেল লেজার রিসারফেসিং ব্যবহার করলে ক্লায়েন্টরা কয়েক সপ্তাহের ব্যবধানে কয়েকটি সেশন করালে ক্ষতচিহ্নের স্পষ্ট উন্নতি দেখতে পাবেন।

আরও জানতে এই ভিডিওটি দেখুন:

২. মাইক্রোনিডলিং রেডিওফ্রিকোয়েন্সি (Microneedling Radiofrequency):

চর্মবিশেষজ্ঞরা এই জনপ্রিয় পদ্ধতিটিও আইস পিক ক্ষতচিহ্নের চিকিৎসায় ব্যবহার করেন, এতেও কোলাজেন তৈরি বাড়ানোর নীতিতে কাজ হয়। এই প্রক্রিয়াতে অনেকগুলি সরু ছুঁচ এমনভাবে তৈরি করা হয় যাতে এগুলি ত্বকে একটি নির্দিষ্ট গভীরতা অবধি পৌঁছয়। এই ছুঁচগুলি রেডিওফ্রিকোয়েন্সির শক্তিকে ত্বকের সঠিক স্তরে পৌঁছে দেয়, যাতে চারপাশের টিস্যু (tissue) এবং ত্বকের উপরের স্তরের কোন ক্ষতি না হয়। এতে নতুন কোলাজেন ইলাস্টিন (elastin) তৈরি হয়। মাসে কয়েকটি সেশন করার পর ফলাফল দেখা যায়।

এই ভিডিওটি এখনই দেখুন:

 

৩. আইস পিক ক্ষতচিহ্নের জন্য কেমিক্যাল পিল (Chemical Peels):

টিসিএ ক্রস (TCA Cross) নামে একটি প্রযুক্তি আইস পিক ক্ষতচিহ্নে খুব ভাল কাজ করে। এতে কোলাজেন তৈরি হয়ে আইস পিক ক্ষতচিহ্নের গভীরতা কমিয়ে দেয়। এটি একটি দ্রুত প্রক্রিয়া যা মুখের উপর করা হয়, এবং সন্তোষজনক ফলাফল পাওয়া যায়।

৪. পাঞ্চ দিয়ে কেটে বাদ দেওয়া (Punch Excision):

আইস পিক ক্ষতচিহ্ন সরানোর এটিও একটি জনপ্রিয় পদ্ধতি। এটি একটি ইনভেসিভ (invasive) প্রক্রিয়া যাতে ছোট করে কেটে প্রত্যেকটি আইস পিক ক্ষত বাদ দিয়ে স্টেরিস্ট্রিপ (steri-strip) বা সেলাই দিয়ে সেখানকার ত্বক জুড়ে দেওয়া হয়। চিকিৎসার পর ডাক্তার ত্বক চারদিক থেকে ভালোভাবে জুড়ে দেবেন, এবং সময়ের সাথে এই ক্ষতচিহ্ন কমে যাবে। কখনও কখনও পুরোনো ক্ষতচিহ্নের জায়গায় একটি পাতলা বা হালকা দাগ থেকে যেতে পারে। আকারে একটু চওড়া আইস পিক ক্ষতচিহ্নের চিকিৎসার জন্য ডাক্তার এই পদ্ধতি অনুসরণ করতে পারেন।

৫. পাঞ্চ গ্রাফটিং (Punch Grafting):

একজন ত্বকের সার্জেন (dermatosurgeon) পাঞ্চ গ্রাফটিংএর মাধ্যমে আইস পিক ক্ষতচিহ্নের চিকিৎসা করতে পারেন। এই পদ্ধতিতে একটি পাঞ্চ দিয়ে তোলা স্কিন গ্রাফট (skin graft) প্রতিস্থাপন করে ক্ষতচিহ্ন ভরাট করে দেওয়া হয়। একজন চর্মবিশেষজ্ঞ সাধারণতঃ কানের পিছন থেকে স্কিন গ্রাফট নিয়ে ক্ষতচিহ্নের উপর সেলাই করে বা ত্বকের আঠা (skin glue) দিয়ে জুড়ে দেবেন। জায়গাটি সুস্থ হয়ে উঠতে এক সপ্তাহ মত সময় লাগে। যেখানে ত্বক অতটা নড়াচড়া করে না,যেমন কপালে, সে জায়গায় এই চিকিৎসার ফল বেশি ভাল হয়। এর ফলাফল নির্ভর করে যেখান থেকে গ্রাফট নেওয়া হচ্ছে তার ত্বকের রং প্রকৃতি ক্ষতচিহ্নের আশেপাশের ত্বকের সাথে কতটা মেলে, তার উপর।

৬. মাইক্রোডার্মাব্রেশন (Microdermabrasion):

এটি আরেক ধরণের স্কিন রিসারফেসিং পদ্ধতি যা চর্মবিশেষজ্ঞরা আইস পিক ক্ষতচিহ্নের চিকিৎসার জন্য ব্যবহার করেন। চর্মবিশেষজ্ঞ ডাক্তার খুব ছোট ক্রিস্টাল (crystal) দিয়ে বা একটি হ্যান্ডপীসে লাগানো অগ্রভাগ (tipped handpiece) দিয়ে ঘষে উদ্দিষ্ট জায়গার ত্বকের উপরের মৃত কোষগুলিকে সরিয়ে দেন। পাঞ্চ দিয়ে ক্ষতচিহ্নগুলি কেটে নেওয়ার পর এই পদ্ধতিতে আপনার ডাক্তার ভাল ফল পেতে পারেন।

৭. ডার্মাব্রেশন (Dermabrasion):

এই প্রক্রিয়াতে আপনার চর্মবিশেষজ্ঞ ক্রিস্টালের বদলে একটি তারের ব্রাশ (wire brush) বা ধাতবিক চাকা (metal wheel) দিয়ে ঘষে ত্বকের উপরের স্তরগুলি তুলে দেবেন। ত্বকের উপর দ্রুতগতিতে ঘষলে এপিডার্মিস (epidermis) স্তরটি উঠে যাবে এবং নতুন সুস্থ ত্বক গজাবে। আপনার চর্মবিশেষজ্ঞ পছন্দমত ফল পেতে বেশ কয়েকটি সেশনের পরামর্শ দিতে পারেন। এই চিকিৎসার পরে কালো দাগ বা নতুন ক্ষতচিহ্ন থেকে যেতে পারে। এখন অন্যান্য নিরাপদ কার্যকরী চিকিৎসা সহজলভ্য হওয়ার কারণে চর্মবিশেষজ্ঞরা এই চিকিৎসাপদ্ধতিকে আর খুব একটা গুরুত্ব দেননা।

৮. আইস পিক ক্ষতচিহ্ন দূর করার মলম ঘরোয়া টোটকা:

ব্রণর সঠিক চিকিৎসা না করলে সাধারণতঃ আইস পিক ক্ষতচিহ্ন দেখা যায়। ঘরোয়া পদ্ধতি বা দোকানে পাওয়া ক্রীম মলম দিয়ে এই ক্ষতচিহ্নের কোন উন্নতি হয়না কারণ এরা ত্বকের অতটা গভীরে পৌঁছতে পারেনা। আপনি যদি আইস পিক ক্ষতচিহের দীর্ঘস্থায়ী সমাধান চান এবং ভবিষ্যতে আরও ক্ষত হওয়া আটকাতে চান তবে চিকিৎসাবিজ্ঞানের সাহায্য একান্তই প্রয়োজন।

ভারতে আইস পিক ক্ষতচিহ্নের চিকিৎসার খরচ 

ভারতে আইস পিক ক্ষতচিহ্ন দূর করার চিকিৎসার খরচ পড়ে সেশন পিছু ,০০০ টাকা থেকে ২০,০০০ টাকা। কোন প্রযুক্তি ব্যবহার করা হবে, ক্ষতচিহ্ন কতটা গভীর, কতগুলি সেশন প্রয়োজন, আপনার বিশেষজ্ঞর অভিজ্ঞতা, এবং ক্লিনিকের অবস্থান খ্যাতির উপর নির্ভর করে এই মূল্য পরিবর্তন হতে পারে।

উপরে লেখা মূল্যগুলি প্রতীকী মাত্র। সঠিক মূল্য জানতে একটি নামকরা ক্লিনিকে যোগাযোগ করুন।

Read More: How Much Does Scar Removal Cost In India?

আইস পিক ক্ষতচিহ্নের আগের ও পরের ফলাফল

লেজার চিকিৎসার পরে আইস পিক ক্ষতচিহ্নের উন্নতি জানতে এই ছবিটি দেখুন

আইস পিক ক্ষতচিহ্ন হওয়া কিভাবে আটকানো যায়?

নিম্নলিখিত উপদেশগুলি মেনে চললে আপনি আইস পিক ক্ষতচিহ্ন হওয়া আটকাতে বা কমাতে পারবেন:

  • কমেডোন হলে সঙ্গে সঙ্গে চিকিৎসার জন্য চর্মবিশেষজ্ঞর পরামর্শ নিন কারণ এর জন্যই ভবিষ্যতে আইস পিক ক্ষতচিহ্ন দেখা যেতে পারে।
  • নিয়ম করে রোজ সানস্ক্রিন লাগাবেন, যাতে ত্বকের রং কালো হয়ে যাওয়া থেকে বাঁচাতে পারেন এবং ক্ষতচিহ্ন বেড়ে যাওয়া থেকে আটকাতে পারেন।
  • ত্বক ভাল করে ময়েশ্চারাইজ (moisturize) করবেন এবং বেশি পরিমাণে জল খাবেন। এতে ত্বকের সুস্থ হয়ে ওঠার ক্ষমতা বজায় থাকে এবং চিকিৎসায় ত্বক ভালভাবে সাড়া দেয়।
  • ত্বকের যত্নের জন্য একটি রুটিন (routine) মেনে চলুন – আপনার ত্বকের জন্য উপযুক্ত ক্লিনজার (cleanser) ও ময়েশ্চারাইজার (moisturizer) নিয়মিত ব্যবহার করুন।
  • ত্বকের ক্ষতচিহ্ন খুঁটবেন না, বেড়ে যেতে পারে।
  • কোন ঘরোয়া পদ্ধতি অনুসরণ করার আগে একজন চর্মবিশেষজ্ঞর সঙ্গে দেখা করে আপনার ত্বকের চিকিৎসার ব্যাপারে বিশদ আলোচনা করুন।

আইস পিক ক্ষতচিহ্ন সময়ের সাথে কমে না; যদি আপনি এই সমস্যায় ভোগেন তবে উন্নতির জন্য চিকিৎসাবিজ্ঞানের সাহায্য নিন।

আপনার ত্বকের উপযুক্ত চিকিৎসার ব্যাপারে জানতে আজকেই অলিভা স্কিন এবং হেয়ার ক্লিনিকে যোগাযোগ করুন।

UPTO 50% Off on All Services
UPTO 50% Off on All Services

Was this article helpful?

About The Author

Dr. Debatri Datta

Dr. Debatri Datta

Dr. Debatri Datta has completed her MBBS from West Bengal University of Health Sciences in 2015 and MD - Dermatology , Venereology & Leprosy from West Bengal University of Health Science in 2019.

Subscribe to Newsletter

Expert guide to flawless skin and nourished hair from our dermatologists!

I agree to the Terms & ConditionsI agree to the T & C